মালয়েশিয়ার সাধারণ নির্বাচনের তারিখ ঘোষণা
মালয়েশিয়ার ১৫তম জাতীয় ঘোষণা দিয়েছেন দেশটির নির্বাচন কমিশন। এ ঘোষণায় আগামী (জিই১৫) ভোটগ্রহণের দিন নির্ধারণ করেছে দেশটির নির্বাচন কমিশন।

মনোনয়নের দিন হবে ৫ নভেম্বর এবং আগাম ভোট গ্রহণ হবে ১৫ নভেম্বর। নির্বাচনী প্রার্থীদের প্রচারের জন্য মাত্র ১৪ দিন সময় বেধে দিয়েছেন নির্বাচন কমিশন।

স্থানীয় সময় ( ২০ অক্টোবর) বৃহস্পতিবার দুপুরে দেশটির নির্বাচন কমিশনের একটি বিশেষ সভায়, সভাপতিত্বকালে নির্বাচন কমিশনের চেয়ারম্যান তান শ্রী আবদুল গনি সাললেহ এ তথ্য জানান।

গত ১০ অক্টোবর, প্রধানমন্ত্রী দাতুক সেরি ইসমাইল সাবরি ইয়াকোব চতুর্দশ সংসদ ভেঙে দেয়ার ঘোষণা দেন, যা ইয়াং দি-পার্টুয়ান আগোং আল-সুলতান আবদুল্লাহ রিয়াতউদ্দিন আল-মুস্তাফা বিল্লাহ শাহের সম্মতি পাওয়ার পরপরই কার্যকর হয়। দেশটির সংবিধান অনুযায়ী, সংসদ বিলুপ্ত ঘোষণার ৬০ দিনের মধ্যে সাধারণ নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। তবে এর বাহিরেও দেশটির পেরাক, পাহাং এবং পার্লিসে ১৫তম সাধারণ নির্বাচন একযোগে রাজ্য নির্বাচন করার জন্য তাদের রাজ্য বিধানসভাগুলি ভেঙে দেয়।

অপরদিকে দেশটির মেলাকা, জোহর, সাবাহ এবং সারাওয়াক নামে বেশ কয়েকটি রাজ্য বিধানসভা এখনো ভেঙে দেয়া হয়নি কারণ সম্প্রতি রাজ্যগুলোর নির্বাচন হয়েছে।

মালয়েশিয়ার মোট ভোটার ২ কোটি ১০ লাখ, ২২২ জন সাংসদ সদস্য নির্বাচনের জন্য আগামী মাসে ভোট দেবেন। আর সরকার গঠনের জন্য নির্দিষ্ট দল বা জোটকে ১১২টি আসন জিততে হবে।